উখিয়ায় সরকারি বিধিনিষেধ না মেনেই কঠোর লকডাউনে বসলো পশুর হাট

আবদুল্লাহ আল আজিজ, কক্সবাজার জার্নাল •

কয়েক দিন পরই পবিত্র ঈদুল আযহা। প্রাণঘাতী করোনাভাইরাস থেকে মানুষকে রক্ষায় গত বৃহস্পতিবার থেকে সারা দেশে কঠোর লকডাউন চলছে। এর মধ্যে সরকারি নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও তা উপেক্ষা করে কোরবানির গরু-ছাগলের হাট বসিয়েছে কয়েকজন লোভী ইজারাদার।

এ রকম একটি হাটে শতাধিক গরু আনা হয়েছে বিক্রির জন্য। এসব গরুর চারপাশে কয়েক’শ ক্রেতা-বিক্রেতার জটলা। অনেকের মুখেই মাস্ক নেই। কেউই সামাজিক দূরত্ব মানছেন না। ক্রেতাদের সঙ্গে বেশ কিছুসংখ্যক শিশুরও দেখা মেলে। এ যেন সরকারি নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন।

এ চিত্র আজ বুধবার উখিয়ার মরিচ্যা গরু বাজার এলাকার কোরবানির পশুর হাটের। এভাবে অবাধে ঘুরে বেড়ানোর কারণে করোনাভাইরাসের সংক্রমণ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, মরিচ্যার বাজার এলাকার গোয়ালিয়া সড়ক দখল করেই চলছে এ গরুর হাট। যার কারণে যোগাযোগ ব্যবস্থা বন্ধ রয়েছে।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, যারা এ গরু বাজারের আয়োজন করেছে তারা যেন কোন নিয়ম-নীতির তোয়াক্কা করেনা। যারা এ সড়ক দিয়ে চলাচল করে তাদের কথাও তারা একটুও চিন্তা করলোনা। দিনশেষে তারা লাভবান হলেও ক্ষতিগ্রস্ত হচ্ছি আমরা।

এ ব্যাপারে জানতে চাইলে হলদিয়াপালং ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য ও গরু বাজারের অন্যতম উদ্যোক্তা এম. মনজুর আলম জানান, অনুমতির জন্য আবেদন করেছি এখনো অনুমতি পাইনি তারপরেও বসিয়েছি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার নিজাম উদ্দিন আহমেদ বলেন, কোরবানি হাটের জন্য অস্থায়ীভাবে কোনো গরু বাজার এখনো অনুমোদন দেওয়া হয়নি। এ বিষয়ে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।